Sunday, April 28, 2024
spot_img
Homeস্বাস্থ্যপ্রতিদিন এক কাপ ব্ল্যাক কফি পান করলে ওজন কমাতে সাহায্য করতে পারে

প্রতিদিন এক কাপ ব্ল্যাক কফি পান করলে ওজন কমাতে সাহায্য করতে পারে

বিনোদন বাজার রিপোর্ট

গবেষণা দেখা যায় যে, খাবারের আগে কফি পান করলে আপনি নিম্নলিখিত খাবারে যে ক্যালোরি খান তা কমাতে পারে, এমনকি যদি আপনি খাবারের আগে চার ঘণ্টা পর্যন্ত কফি পান করেন। কফিতে ক্লোরোজেনিক অ্যাসিডও রয়েছে, যা চর্বি বার্ন বাড়াতে দেখানো হয়েছে এবং কার্বোহাইড্রেটের শোষণকে ধীর করতে সাহায্য করতে পারে।

ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত নতুন গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন এক কাপ কফি পান করলে ওজন কমাতে সাহায্য করতে পারে, তবে যদি এক চা চামচ চিনি যোগ করা হয় তবে সেটি উপকারের বদলে অপকারই বেশি করে।

ডায়েট এবং ব্যায়াম সবসময় যেকোনো সফল স্লিমিং কৌশলের মূলে থাকতে পারে। তবে বিশেষজ্ঞদের মতে, এমন একটি ফ্যাট-ফাইটিং টুল রয়েছে যার জন্য আপনাকে ভারী কিছু উত্তোলন করতে হবে না। এটি কোনো গোপন বিষয় নয় যে ক্যাফেইন আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে।

এটি হার্ভার্ডের টিএইচ (TH) এর একটি গবেষণার সাথে সঙ্গতিপূর্ণ। চ্যান স্কুল অফ পাবলিক হেলথ দেখিয়েছে যে, প্রতিদিন কফি পানে আপনার শরীরের ৪ শতাংশ চর্বি কমতে পারে। মূলত কফিতে ক্যাফেইন রয়েছে, যার থার্মোজেনিক প্রভাব রয়েছে এবং এটি বিপাককে দ্রুত করতে পারে। এছাড়া এটি আপনাকে আরও বেশি ক্যালোরি পোড়াতে সাহায্য করে।

কিছু গবেষণায় দেখা গেছে যে, এটি বিএমআই (BMI) শরীরের ওজন এবং শরীরের চর্বি কমাতে সাহায্য করতে পারে। কফি ক্ষুধা নিবারণ করতে পারে এবং ক্ষুধাও কমাতে পারে।

ব্ল্যাক কফির ১০ টি উপকারিতা

কফি প্রেমীরা দিনের যে কোনও সময় এক কাপ ব্ল্যাক কফি পান করতে পছন্দ করেন। কেউ কেউ এর স্বাদ পছন্দ করেন, আবার কেউ কেউ এটি শরীরকে যে ক্যাফিন বুস্ট প্রদান করে তা পছন্দ করেন। তবে চিনি ছাড়া ব্ল্যাক কফির উপকারিতাগুলি সম্পর্কে অনেকেই জানেন না।

ব্ল্যাক কফির উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি

ব্ল্যাক কফি পান করার উপকারিতাগুলি এর পার্শ্ব প্রতিক্রিয়াকে ছাড়িয়ে যায়। যাইহোক, স্বাস্থ্যকর ব্যবহারের জন্য ব্ল্যাক কফির উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি জেনে রাখা ভাল।

ব্ল্যাক কফির উপকারিতা

ত্বক এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য ব্ল্যাক কফির উপকারিতাগুলি নীচে সংক্ষেপে আলোচনা করা হয়েছে:

১. ওজন কমাতে সাহায্য করে (Helps in weight reduction)

বৈপরীত্যে জনপ্রিয়, ব্ল্যাক কফি ক্যালোরি মুক্ত। এটি একটি স্থিতিশীল ওজন বজায় রাখতে সাহায্য করে। চিনি ছাড়া ব্ল্যাক কফির সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল এটি মেটাবলিজম-কে উদ্দীপিত করে, যার ফলে শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি পায়। ক্যাফিন এছাড়াও ক্লোরোজেনিক অ্যাসিড সমৃদ্ধ হয় যা গ্লুকোজ উৎপাদন কমিয়ে, অতিরিক্ত ফ্যাট উৎপাদনকে প্রতিরোধ করে।

২. সামগ্রিক শারীরিক ফিটনেস বাড়ায় (Improves overall physical fitness)

ক্যাফিন স্নায়ুতন্ত্রের একটি বড় উদ্দীপক, যা ব্ল্যাক কফির অন্যতম প্রধান সুবিধা। এটি রক্তে অ্যাড্রেনালিনের মাত্রাকে প্রভাবিত করে, যা শরীরকে তীব্র শারীরিক পরিশ্রম সহ্য করতে সাহায্য করে।

৩. ডায়াবেটিস-এর ঝুঁকি কমায় (May reduce diabetes risk)

যদিও এই উপকারটির কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই, তবে কিছু গবেষণায় দেখা গেছে যে ব্ল্যাক কফির সেবন ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা প্রতিরোধে সহায়তা করে। এটি বিশ্বাস করা হয় যে, ক্যাফিন ইনসুলিন উৎপাদনকে উদ্দীপিত করে এবং রক্তে গ্লুকোজের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

৪. কার্ডিওভাসকুলার সমস্যাগুলির ঝুঁকি কমায় (Reduces risk of cardiovascular problems)

প্রাথমিকভাবে, ক্যাফিন সেবন শরীরে রক্তচাপের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। তবে সময়ের সাথে সাথে, এই প্রভাবটি হ্রাস পায়, যার ফলে হৃদরোগ বা স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিও কমে।

৫. লিভার ফাংশন উন্নত করে (Improves liver functions)

নিয়মিত এবং পরিমিত ক্যাফিন সেবন ক্ষতিকারক লিভার এনজাইমের উৎপাদন হ্রাস করতে সহায়তা করে। যা পরবর্তীতে ফ্যাটি লিভার, লিভার ক্যান্সার এবং লিভার সিরোসিসের ঝুঁকিও কমায়।

৬. একটি পরিষ্কার ইউরিনারি সিস্টেম বজায় রাখে (Maintains a clean urinary system)

কফি পান করা একজন ব্যক্তির প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে তোলে। এর ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যায়, শরীরকে সুস্থ ও পরিষ্কার রাখে।

৭. ক্যান্সারের ঝুঁকি কমায় (Reduces the risk of cancer)

এটিও কোনও সুপ্রতিষ্ঠিত সত্য নয়, তবে কিছু গবেষণা এই দাবিকে সমর্থন করে। চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করা দীর্ঘমেয়াদে কোলন বা লিভারে ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, ক্যাফিনের, অভ্যন্তরীণ প্রদাহ হ্রাস করার ক্ষমতা রয়েছে।

৮. স্মৃতিশক্তি উন্নত করে (Improves memory)

স্মৃতিশক্তি বৃদ্ধি, ব্ল্যাক কফির আরেকটি উল্লেখযোগ্য সুবিধা। দেখা গেছে যে ক্যাফিন মস্তিষ্কের স্নায়ুগুলিকে শক্তিশালী রাখতে পারে, যা স্মৃতিশক্তিকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

৯. মানসিক চাপ হ্রাস এবং বিষন্নতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে (Helps in stress reduction and managing depression)

স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং সেরোটোনিন বা ডোপামিনের মতো নিউরোট্রান্সমিটার-গুলিকে বাড়িয়ে, ক্যাফিন মানসিক চাপ কমাতে সহায়তা করতে পারে।

১০. ত্বকের জন্য ব্ল্যাক কফির উপকারিতা (Black coffee benefits for skin)

কখনও কখনও, মহিলাদের ত্বকের ক্যান্সারের ঝুঁকি কমাতে প্রতিদিন 2 থেকে 3 কাপ ব্ল্যাক কফি পান করার পরামর্শ দেওয়া হয়।

ব্ল্যাক কফির পার্শ্ব প্রতিক্রিয়া (Black Coffee Side Effects)

ব্ল্যাক কফি পান করার একাধিক উপকারিতা রয়েছে। তবে অতিরিক্ত পরিমাণে যে কোনও কিছু খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। অতিরিক্ত ব্ল্যাক কফি পান করার নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন –

• যদিও এটি সত্য যে ব্ল্যাক কফি মানসিক চাপ কমাতে সহায়তা করতে পারে, তবে এটি অতিরিক্ত পরিমাণে পান করলে, তা উদ্বেগ বাড়িয়েও তুলতে পারে। এইভাবে, এটি শরীরের জন্য ভালোর চেয়ে ক্ষতিকারক হতে পারে।

• যেহেতু ব্ল্যাক কফিতে উপস্থিত ক্যাফিন স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করার জন্য পরিচিত, তাই শোয়ার ঠিক আগে ব্ল্যাক কফি পান করা ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে।

• হাইপারঅ্যাসিডিটি হল ব্ল্যাক কফি পান করার (পানীয়তে ক্যাফিনের উপস্থিতির কারণে) আরেকটি পার্শ্ব প্রতিক্রিয়া।

• একটি ভারসাম্যহীন ডায়েটে, যেখানে ব্ল্যাক কফি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয় তা শরীরকে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি শোষণ করতে বাধা দিতে পারে, যার ফলে শরীরের আরও ক্ষতি হয়।

ব্ল্যাক কফির একাধিক উপকারিতা রয়েছে। প্রতিদিন এক কাপ খেলে এর উপকারগুলি পাওয়া যায়। তবে অতিরিক্ত ব্যবহারও এড়িয়ে চলতে হবে।

- Advertisment -spot_img

সবচেয়ে জনপ্রিয়