Sunday, April 28, 2024
spot_img
Homeস্বাস্থ্যদেশের স্বাস্থ্যখাত ও চিকিৎসা ব্যবস্থা নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

দেশের স্বাস্থ্যখাত ও চিকিৎসা ব্যবস্থা নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বিনোদন বাজার রিপোর্ট

সম্প্রতি সুন্নতে খতনা করাতে গিয়ে দুই শিশুর ও অ্যান্ডোসকপি করাতে গিয়ে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। এরমধ্যে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মালিবাগের জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে সুন্নতে খতনা করাতে গিয়ে আহনাফ তাহমিদের (১০) মৃত্যু ও এর একদিন আগে সোমবার (১৯ ফেব্রুয়ারি) ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে অ্যান্ডোসকপি করাতে গিয়ে রাহিব রেজা (৩১) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এরও আগে ৭ জানুয়ারি বাড্ডার সাতারকুলে অবস্থিত ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খতনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু হয়।

এসব ঘটনায় অভিযোগ জমা পড়লেও ন্যায়বিচার নিয়ে আস্থার সংকটে ভুক্তভোগী স্বজন ও সাধারণ মানুষ। দেশের স্বাস্থ্যখাত ও চিকিৎসা ব্যবস্থা নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

দেশের নামি হাসপাতালগুলোতে ভুল চিকিৎসায় অস্বাভাবিক মৃত্যু যেন থামছেই না। এসব ঘটনা আলোড়ন সৃষ্টি করলেও কোনো সমাধান মিলছে না। নামি হাসপাতালে ছোটখাটো সমস্যায় চিকিৎসা নিতে গিয়ে রোগীর অস্বাভাবিক মৃত্যু অভিভাবক ও সাধারণ মানুষকে ভাবিয়ে তুলছে। অভিভাবক ও রোগীর স্বজনদের প্রশ্ন, ভুল চিকিৎসায় মৃত্যুর মিছিল আর কত বড় হলে রাষ্ট্রের টনক নড়বে।

বিশেষজ্ঞদের মতে, দেশে স্বাস্থ্যসেবা আইন দ্রুত গঠন করা প্রয়োজন। আর স্বাস্থ্যসেবা দাতা ও প্রতিষ্ঠানগুলোকে নিয়মিত নজরদারি প্রয়োজন। স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জবাবদিহির আওতায় আনা প্রয়োজন।

‘দায়িত্বে অবহেলা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।দোষ প্রমাণিত হলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’— স্বাস্থ্যমন্ত্রী

চলমান ঘটনাগুলোতে সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ বিষয়ে কথা হলে অধিকাংশ মানুষই উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেন। অনেকেই জানিয়েছেন, অসুস্থ হলে হাসপাতালে যেতে হচ্ছে। কিন্তু সরকারি-বেসরকারি কোথাও চিকিৎসকরা সঠিকভাবে রোগী দেখছেন না। যারা দুর্ঘটনা ঘটাচ্ছেন তাদের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। উল্টো এসব বিষয়কে ধামাচাপা দেওয়া হচ্ছে।

সুন্নতে খতনা করাতে গিয়ে শিশু আহনাফ তাহমিদের মৃত্যু


মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টার ও হাসপাতালে মঙ্গলবার সুন্নতে খতনা করাতে গিয়ে আহনাফ তাহমিদ (১০) মারা যায়। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আহনাফ তাহমিদের মৃত্যুর ঘটনায় বাবা ফখরুল আলম বাদী হয়ে রাজধানীর হাতিরঝিল থানায় মামলা করেন। মামলায় তিনজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা তিন-চারজনকে আসামি করা হয়েছে। এ ঘটনায় গ্রেফতার দুই চিকিৎসককে জেলগেটে দুদিনের জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তর প্রতিষ্ঠানটি সিলগালা করে দিয়েছে। এ ঘটনার যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

সুন্নতে খতনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু


গত বছরের ৩১ ডিসেম্বর পাঁচ বছর বয়সী আয়ানকে খতনা করানোর জন্য তার পরিবার বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে অ্যানেসথেসিয়া দেওয়ার পর শিশুটির আর জ্ঞান ফেরেনি। পরে তাকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে লাইফ সাপোর্টে রাখা হয়। সেখানে চলতি বছরের ৭ জানুয়ারি মৃত্যু হয় শিশুটির। এ বিষয়ে তদন্ত কমিটি হয়। এরপর আদালতে তদন্ত রিপোর্ট উপস্থাপন করা হলে রিপোর্টটি আইওয়াশ বলে আরেকটি তদন্ত কমিটি গঠন করে দেন আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লাহর বেঞ্চ এ আদেশ দেন। কমিটিকে বিষয়টি অনুসন্ধান করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

অ্যান্ডোসকপি করাতে গিয়ে যুবকের মৃত্যু


রাজধানীর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে অ্যান্ডোসকপি করাতে গিয়ে কার্ডিয়াক অ্যারেস্টে ৩১ বছর বয়সী রাহিব রেজা নামে এক যুবকের মৃত্যু হয়েছে। স্বজনদের অভিযোগ, হেঁটেই হাসপাতালে চিকিৎসার জন্য গেলো রাহিব। ল্যাবএইড হাসপাতালে পরীক্ষার রিপোর্ট না দেখেই রাহিব রেজাকে অ্যানেসথেসিয়া প্রয়োগ করা হয়। শারীরিক জটিলতার মধ্যেই অ্যান্ডোসকপি করা হয়। যে কারণে তার কার্ডিয়াক অ্যারেস্ট হয় এবং একপর্যায়ে শারীরিক অবস্থা আরও জটিল হয়ে মৃত্যুবরণ করেন। মারা যাওয়া যুবক রাহিব রেজা লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের অধীনে চিকিৎসাধীন ছিলেন।

- Advertisment -spot_img

সবচেয়ে জনপ্রিয়