Friday, April 26, 2024
spot_img
Homeবাণিজ্যঈদে বেতন-বোনাস নিয়ে গোলযোগের সম্ভাব্য কারখানা শনাক্ত: ইন্ডাস্ট্রিয়াল পুলিশ

ঈদে বেতন-বোনাস নিয়ে গোলযোগের সম্ভাব্য কারখানা শনাক্ত: ইন্ডাস্ট্রিয়াল পুলিশ

বিনোদন বাজার রিপোর্ট

আসন্ন ঈদুল ফিতরে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে সম্ভাব্য গোলযোগ হতে পারে এমন কারখানা শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. মাহাবুবর রহমান।

সোমবার (২৫ মার্চ) দুপুরে রাজধানীর উত্তরাস্থ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ঈদের আগে কোনো গার্মেন্টসের মালিক বেতন-ভাতা দিতে ব্যর্থ হলে বিকল্প কোনো উপায় বের করার জন্য মালিকপক্ষকে অনুরোধ করা হয়েছে। সম্ভাব্য গোলযোগ হতে পারে- গোয়েন্দা তথ্য পর্যালোচনা করে এ রকম কারখানা শনাক্ত করা হয়েছে। এ ব্যাপারে মালিক, পুলিশ প্রশাসন- কার কী করণীয় সেটাও নির্ধারণ করা হয়েছে। ঈদের আগে যুক্তিসংগত কারণ ছাড়া কোনো অবস্থাতেই যেন শ্রমিক ছাটাই বা লে-অফ না করা হয়- এ ব্যাপারে মালিকপক্ষকে অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, আসন্ন ইদুল ফিতর উপলক্ষে বিভিন্ন শিল্প-কলকারখানায় কোনো রকম আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি যেন না ঘটে সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে আমরা বৈঠক করেছি। বৈঠকে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করেছি।

‘যদি কোনো কারখানায় সমস্যা হয় তাহলে কার কী করণীয় সে বিষয়েও আলোচনা হয়েছে। আলোচনা করে কিছু সিদ্ধান্তও নেওয়া হয়েছে।’ বলেন তিনি।

এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, মালিকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে ঈদের বোনাস যেন এপ্রিলের শুরুতে দেওয়া হয়। ঈদের ছুটির আগেই যেন মার্চ মাসের বেতন দেওয়া হয়। মালিক ও শ্রমিকদের বোঝাপড়ার ভিত্তিতে ঈদের ছুটি যেন পর্যায়ক্রমে দেওয়া হয় সে অনুরোধ করা হয়েছে। ঈদুল ফিতরে শ্রমিকদের বেতন-ভাতাকে কেন্দ্র করে কোনো অপশক্তি যেন আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে না পারে- এ বিষয়ে গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

- Advertisment -spot_img

সবচেয়ে জনপ্রিয়