Wednesday, May 1, 2024
spot_img
Homeঅন্যান্যতরমুজ দিয়ে ত্বকের যত্ন

তরমুজ দিয়ে ত্বকের যত্ন

বিনোদন বাজার রিপোর্ট

গরমের দিনে একফালি ফ্রিজে রাখা তরমুজ খাওয়ার তৃপ্তিই আলাদা। তবে খাওয়া তরমুজ শুধু খাওয়া নয়, ত্বকের জন্যও উপকারী। তরমুজে যে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে তা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

ঋতু বদলের সঙ্গে সঙ্গে ত্বকেও এর প্রভাব পড়ে। তাই শীতকাল এবং গরমকালের ত্বকের যত্ন আলাদা আলাদাভাবে নিতে হয়। শুরু হয়ে গেছে গরমকাল। গরমে ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। শুধু প্রসাধনী ব্যবহার করলে চলবে না পাশাপাশি ভেতর থেকে যেন ত্বক ভাল থাকে, সেভাবে ত্বকের যত্ন নিতে হবে। আর এ জন্য মৌসুমি বিভিন্ন ফল খেতে হবে।

গরমে বাজারে প্রচুর মৌসুমি ফল পাওয়া যায়। তরমুজ তার মধ্যে অন্যতম। শুধু পেটের খেয়াল রাখতে নয়, গরমে ত্বকের যত্ন নিতেও তরমুজ বেশ উপকারী। তরমুজ খাওয়ার শান্তি যেমন আছে তেমনই এটি স্কিনের যত্ন নেওয়ার ক্ষেত্রেও আপনাদের এনে দেবে আলাদা এক তৃপ্তি। স্কিনের রুক্ষতা ও ডালনেস বা রোদের পোড়া দাগ যত্ন – সহকারে দূর করতে সাহায্য করবে। 

সকালে ঘুম থেকে উঠে তরমুজের রস দিয়ে প্রথমে মুখ পরিষ্কার করে নিন। একটি তুলোতে তরমুজের রস নিয়ে তা দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করুন। ৫ মিনিট পর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নেবেন। এটি আপনার স্কিনের মরা কোষ সরাতে সাহায্য করবে। পাশাপাশি সকাল সকাল আরও স্কিনকে ফ্রেস হয়ে দেখাবে। গরমকালে নিয়মিত এটি করলে ত্বক ভাল থাকবে।

তরমুজের প্যাকতরমুজ ও মধুর প্যাক সপ্তাহে তিনদিন ব্যবহার করলে ত্বকের সফটনেস ফিরে আসবে। প্যাকটি যেভাবে বানাবেন –

  • হাফ বাটি তরমুজের পেস্ট
  • দু চা চামচ মধু

ব্যবহার

কাঁচের পাত্রে হাফ বাটি তরমুজ ও মধু দু চা চামচ ভালো করে মিক্স করে ১০ মিনিট ফ্রিজে রাখুন। এবার মুখ পরিষ্কার করে নিয়ে ফেস প্যাকের মত করে এই মিশ্রণটি মুখে অ্যাপ্লাই করুন। ১৫ থেকে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে নিন। এক সপ্তাহ পর দেখবেন স্কিন আগের থেকে বেশি কোমল বা মোলায়েম হয়ে উঠেছে। সপ্তাহে তিনদিন প্যাকটি ব্যবহার করতে হবে।

সান বার্ন দূর করতে তরমুজ

সান বার্ন দূর করতে তরমুজ এর রস ব্যবহার করুন। প্যাকটি যেভাবে বানাবেন –

  • তরমুজের পেস্ট হাফবাটি
  • শসার পেস্ট হাফবাটি

ব্যবহার

ফেস প্যাকের মত তরমুজ ও শসার পেস্ট বানিয়ে নিয়ে রোজ গোছলের আগে ব্যবহার করুন। পেস্টটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করবেন তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নেবেন। সপ্তাহে রোজ এটি ব্যবহার করা যেতে পারে।

তরমুজকে আপনার রূপচর্চার তালিকায় সামিল করে যদি নিতে পারেন তাহলে ত্বকের নানা সমস্যা থেকে দূরে তো থাকবেনই, পাশাপাশি ত্বকের হারানো জেল্লা ফিরে পাবেন অনায়াসে।

- Advertisment -spot_img

সবচেয়ে জনপ্রিয়